ঢাকা শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিয়ের অনুষ্ঠানে থাকায় ভূমিকম্প থেকে বাঁচলেন পুরো গ্রামবাসী

আন্তর্জাতিক ডেস্ক,
প্রকাশিত: ৯:৩৭ এ.এম, ১৩ সেপ্টেম্বর ২০২৩
Link Copied!

মরক্কোতে ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় ৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রতিদিন মৃতের সংখ্যা কেবল বাড়ছেই। এরই মধ্যে জানা গেল, ভূমিকম্পের উৎপত্তিস্থলের খুব কাছে থাকা একটি গ্রামের সব ঘরবাড়ি ধসে পড়লেও সেখানে কেউই মারা যায়নি। একটি বিয়ের অনুষ্ঠানে থাকায় ভাগ্যক্রমে সবাই বেঁচে গেছেন।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) মরক্কোয় ৬ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে যারা মারা গেছেন তাদের বেশির ভাগেরই মৃত্যু হয়েছে ধসে পড়া বাড়িঘরের নিচে চাপা পড়ে।

ভূমিকম্পের উৎপত্তিস্থলের খুব কাছে থাকা একটি গ্রাম হলো আদাসিল অঞ্চলের ইগহিল এনটাগোমোত। ভূমিকম্পে ওই গ্রামের প্রায় সব ঘরবাড়ি পুরো ধসে পড়েছে। কিন্তু কোনো মানুষের মৃত্যু হয়নি। কারণ, ভূমিকম্পের সময় ওই গ্রামবাসীরা একটি বিয়ে পূর্ববর্তী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

শনিবার (৯ সেপ্টেম্বর) ৩০ বছর বয়সী মোহাম্মদ বাওদাদের সঙ্গে ২২ বছর বয়সী হাবীবা আজদিরের বিয়ের দিন ধার্য্য ছিল। রীতি অনুযায়ী, বিয়ের আগের দিন কনের বাড়িতে বিবাহ পূর্ববর্তী অনুষ্ঠান আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানেই যোগ দিয়ে উন্মুক্তস্থানে স্থানীয় সংগীত ও অন্যান্য আয়োজন উপভোগ করছিলেন পুরো গ্রামবাসী। আর তখনই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে পুরো গ্রাম। বিয়ে বাড়িতে সে সময় অনেকেই মোবাইলে ভিডিও ধারণ করছিলেন।