ঢাকা শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ইরানের ২৯ ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক,
প্রকাশিত: ১০:৩২ এ.এম, ১৭ সেপ্টেম্বর ২০২৩
Link Copied!

ছবি: সংগৃহীত

ইরানের ২৯ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানের পুলিশ হেফাজতে থাকাকালীন মাহসা আমিনি (২২) নামে এক নারীর মৃত্যুর প্রথম বার্ষিকী উপলক্ষে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে- ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিস)‘র ১৮ জন গুরুত্বপূর্ণ সদস্য এবং ইরানের আইন প্রয়োগকারী বাহিনী (এলইএফ) এবং ইরানের কারাগার সংস্থার প্রধানসহ ২৯ জন ব্যক্তি।

এই বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন, আমরা মাহসার দুঃখজনক মৃত্যুর কথা স্মরণ করছি। আমরা সাহসী ইরানি জনগণের প্রতি আমাদের প্রতিশ্রুতি সম্পূর্ণ করছি। ইরানিরা একাই তাদের দেশের ভাগ্য নির্ধারণ করবে। তবে, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের পাশে থাকতে প্রতিশ্রুতিবদ্ধ।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, দুর্ভাগ্যবশত কিছু দল যারা মানব ও নারীর অধিকার সংরক্ষণে ব্যর্থ হয়েছে তারা মূল্যহীন রাজনৈতিক বিবৃতি এবং অকার্যকর নিষেধাজ্ঞা আরোপ করছে।

উল্লেখ্য, ২০২২ সালের ১৬ সেপ্টেম্বর ইরানের পুলিশের হেফাজতে থাকাকালীন অবস্থায় মৃত্যুবরণ করেন মাহসা আমিনি (২২) নামে এক নারী। সরকারের আরোপিত কঠোর হিজাব আইন লঙ্ঘনের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। এর পরই ইরান জুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। রয়টার্স