ঢাকা রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

অনুসন্ধানী সাংবাদিকের বিরুদ্ধে দুর্গাপুরে মানববন্ধন!

কলমের কণ্ঠস্বর ডেস্ক
প্রকাশিত: ৫:৩১ পি.এম, ২৫ সেপ্টেম্বর ২০২৩
Link Copied!

গত ২৪ সেপ্টেম্বর স্থানীয় কতিপয় সন্ত্রাসীদের নিয়ে এক অনুসন্ধানী সাংবাদিকের বিরুদ্ধে মানব বন্ধন করেছে স্থানীয় শহর নেত্রকোনার দূর্গাপুরে। স্থানীয় সীমান্ত চোরাচালানের পৃষ্টপোষক সাংবাদিক দাবীদার রফিকের ব্যবস্থাপনায় মানব বন্ধন করা হয়। ভালুকার বাসিন্দা রফিক স্ত্রীর লেজ ধরে দুর্গাপুরে তার অবস্থান। স্ত্রীর উপর নির্ভরশীল রফিক কোন কাজ কর্ম নাপেয়ে প্রথম দিকে সীমান্ত চোরাচালান ও নানা অপরাধ কর্মে জড়িয়ে নিজেকে স্বচ্ছ করতে সাংবাদিকতা পেশায় নাম লিখান। রফিক এখনো যে সকল কাগজে কাগজে কাজ করেন তা সূর্য়ের আলোতে খুব কমই আসে। বয়সের ভারে স্থানীয় ভাবে একটু গ্রহন যোগ্যতা পেয়ে কতিথ সাংবাদিক সংগঠন করে চোরাচালানী, বালু মহল, মাদক বিক্রেতাদের কাছ থেকে সংগঠনের নামে নিয়মিত মাসোহারা আদায় করেন। আদায়কৃত অর্থ বেশীর ভাগ তিনি পকেট মানিতে রেখে দেন। যা আর সংগঠনে যোগ হয়না। অর্থাৎ সংগঠনের নামে একক ফায়দা বেশী লুটেন।
স্থানীয় সাংবাদিকরা চোরাচালান, বালু ব্যবসায়ী, মাদক ব্যবসায়ীদের নামে কোন সংবাদ প্রকাশ করলে তার গা’য়ে যেন কাঁটা বিধে। তিনি সে সকল সাংবাদিকদের নানা ভাবে শায়েস্তা করান। এমন কুচক্রী মহল সাংবাদিকদের ভিতরেই ডুকে বসে আছে। ফলে স্থানীয় সাংবাদিকদের লেখা বা কথা বলার স্বাধীনতা খুবই কম। দুর্গাপুরে যতগুলো সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছে তার প্রত্যেকটিতে কুটকৌশল চালিয়েছে রফিক। কোন কোন সময় রফিক সাংবাদিকদের বিরুদ্ধে রাজনৈতিক নেতাদের লেলিয়ে দিয়েছে। এতেও স্থানীয় সাংবাদিকরা লাঞ্চিত হয়েছেন।
এবার রফিক অনুসন্ধানী মাঠ পর্যায়ের সাংবাদিক মামুনের বিরুদ্ধে লেগেছেন। চাঁদাবাজ অসাংবাদিকতার রেওয়াজ তার মাঝে একটু বেশী। এবারো তিনি স্থানীয় কোন সাংবাদিকের সহযোগিতা না পেয়ে সাংবাদিকের বাড়িতে হামলাকারী চিহ্নীত কতিপয় আসামী দিয়ে অনুসন্ধানী সাংবাদিক মামুনের বিরুদ্ধে মানব বন্ধন করিয়েছেন। এমন কেন করলেন? স্থানীয় পুলিশ প্রশাসনের উপর কি তাদের বিশ্বাস নেই? ঘটনাটির তাৎক্ষনিক চিত্র ধারন ও লাইভ ভিডিও রয়েছে। যার মামলা নং ৬(৪)২০২৩।
কতিথ সাংবাদিক রফিক এর বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই। মামলায় অভিযুক্ত কতিপয় নেতা কুখ্যাত রাজাকার পরিবারের লোক। তার বিরুদ্ধে রয়েছে প্রতারনার নানা অভিযোগ। তার বিরুদ্ধে একাধিক মামলাও রয়েছে। ন্যায় বিচার প্রতিষ্ঠায় মামলার অভিযুক্তদের এই মানব বন্ধন সহায়ক হবে বলে স্থানীয় সুশীল সমাজ মনে করেন।