ঢাকা বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

সিরিজ ড্র করার লক্ষ্যে তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৭:০৫ পি.এম, ২৫ সেপ্টেম্বর ২০২৩
Link Copied!

২৫ সেপ্টেম্বর ২০২৩ : ২০০৮ সালের পর নিউজিল্যান্ডের কাছে প্রথমবারের মতো সিরিজ হার এড়ানোর লক্ষ্য নিয়ে আগামীকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেটে স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ।
দুপুর ২টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস।
বৃষ্টির কারনে সিরিজের প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়েছিলো। দ্বিতীয় ওয়ানডে ৮৬ রানের জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড। দ্বিতীয় ম্যাচের সাফল্য ১৫ বছর পর বাংলাদেশের মাটিতে প্রথমবারের মত ওয়ানডে জয়ের স্বাদ দেয় কিউইদের।
সর্বশেষ ২০০৮ সালে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতেছিলো নিউজিল্যান্ড। এরপর ২০১০ সালে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এবং ২০১৩ সালে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয় নিউজিলল্যান্ড।
ব্যাটারদের দারুন পারফরমেন্সে সর্বশেষ জয়ে বাংলাদেশের মাটিতে টানা সাত ম্যাচ হারের বৃত্ত ভাঙ্গতে সক্ষম হয় নিউজিল্যান্ড।
৩৬ রানে ৩ উইকেট হারানোর পরও ৪৯ দশমিক ২ ওভারে অলআউট হবার আগে ২৫৪ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় নিউজিল্যান্ড। লড়াকু পুঁজি নিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইন আপকে ধ্বসিয়ে দেন কিউই লেগ-স্পিনার ইশ সোধি। তার ঘুর্ণিতে ৪১ দশমিক ১ ওভারে ১৬৮ রানে অলআউট হয় বাংলাদেশ।
ব্যাট হাতে ৩৫ রানের ইনিংসের পর বোলিংয়ে ৬ উইকেট নেন সোধি। ৩৯ রানে ৬ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিংয়ে দলের জয়ে বড় অবদান রাখেন তিনি।
সোধির কারণে দ্বিতীয় ম্যাচটি ছিল আলোচনার বিষয়বস্তু। বোলিং ডেলিভারি না করে নন-স্ট্রাইকে সোধিকে আউট করেন বাংলাাদেশ পেসার হাসান মাহমুদ। যা মানকাড আউট নামে পরিচিত। কিন্ত সোধির আউটকে বাদ দিয়ে তাকে ডেকে এনে আবারও ব্যাট করার সুযোগ দেন ম্যাচে বাংলাদেশের অধিনায়কত্ব করা লিটন দাস।
আউটের পর প্রথমে হতাশা প্রকাশ করলেও, পরে বাংলাদেশের স্পোর্টসম্যানশিপের প্রশংসা করেন সোধি।
মানকাড ঘটনাটি খেলায় কোন প্রভাব না ফেললেও আরও একবার হতাশাজনক ব্যাটিং পারফরমেন্স প্রদর্শন করেছে বাংলাদেশের ব্যাটাররা। ছয় মাস পর জাতীয় দলে ফিরে দলের পক্ষে সর্বোচ্চ ৪৯ রানের ইনিংস খেলেন মাহমুদুল্লাহ রিয়াদ। পিঠের ইনজুরি থেকে ফিরে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেন আরেক অভিজ্ঞ তামিম ইকবাল।
প্রথম দুই ম্যাচে বিশ্রামে থাকা নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলামদের তৃতীয় ওয়ানডের জন্য দলে ফিরিয়ে আনা হয়েছে। অসুস্থতা বোধ করায় শেষ ওয়ানডেতে তাসকিনের খেলার সম্ভাবনা কম বলে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট।
শেষ ওয়ানডেতে বিশ্রাম দেয়া হয়েছে প্রথম দুই ম্যাচে অধিনায়কত্ব করা লিটন দাস ও ওপেনার তামিম ইকবালকে। সাকিব আল হাসান, লিটন ও তামিম না থাকার পরও প্রথম সারির বেশ কিছু খেলোয়াড় দলে ফিরে আসায় তৃতীয় ওয়ানডে জিতে সিরিজ ড্র করার ব্যাপারে আত্মবিশ^াসী হয়ে উঠেছে বাংলাদেশ।
শেষ ম্যাচে অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে। বয়সভিত্তিক বিভিন্ন পর্যায়ে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে শান্তর। যা তাকে অধিনায়ক হিসেবে প্রমাণ করতে এবং জয় দিয়ে সিরিজ হার এড়াতে সহায়তা করবে।
আজ শান্ত বলেন, ‘এটি কোন চ্যালেঞ্জ নয়, কিন্তু এটি উপভোগ করার বিষয়। সুযোগটি পেয়ে সত্যিই দারুন উত্তেজনা অনুভব করছি। সামনেই বিশ^কাপ রয়েছে সুতরাং ম্যাচটি অত্যন্ত গুরুত্বপুর্ন। ’
বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, জাকির হাসান, এনামুল হক বিজয়, তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, রিশাদ হোসেন।
নিউজিল্যান্ড দল : লুকি ফার্গুসন (অধিনায়ক), ফিন অ্যালেন, চাদ বোয়েস, উইল ইয়ং, টম ব্লান্ডেল, ডিন ফক্সক্রফট, হেনরি নিকোলস, রাচিন রবীন্দ্র, কোল ম্যাককোঞ্চি, ডেন ক্লিভার, কাইল জেমিসন, এডাম মিলনে, ইশ সোধি, ব্লেয়ার টিকনার ও ট্রেন্ট বোল্ট।