ঢাকা শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

হিলিতে বেড়েছে কাঁচামরিচ ও পেঁয়াজের দাম

কলমের কণ্ঠস্বর ডেস্ক
প্রকাশিত: ১২:২২ পি.এম, ২৮ সেপ্টেম্বর ২০২৩
Link Copied!

তিন দিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে বেড়েছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ ও কাঁচামরিচের দাম। সেই সঙ্গে বেড়েছে দেশি কাঁচামরিচের দামও। কেজি প্রতি ভারতীয় পেঁয়াজ ১২ টাকা বৃদ্ধি পেয়ে বর্তমানে খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৫৮ টাকায় এবং দেশি কাঁচামরিচ কেজিতে ১০০ টাকা বৃদ্ধি হয়ে খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২৪০ টাকায় অন্যদিকে ভারতীয় কাঁচা মরিচ ৮০ কেজি প্রতি বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ২০০ টাকা দরে।

ভারত থেকে পেঁয়াজ আমদানি কম এবং দেশে কাঁচা মরিচের উৎপাদন কমের কারণে বেড়েছে দাম বলছেন ব্যবসায়ীরা। হঠাৎ করে দাম বৃদ্ধির কারণে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকালে হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

হিলি বাজারের কাঁচামরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, কাঁচামরিচের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। দেশের বাজারে কাঁচামরিচের উৎপাদন কমে যাওয়াতে এবং ভারত থেকে আমদানি কমের কারণে বৃদ্ধি পেয়েছে কাঁচামরিচের দাম। আমরা বর্তমানে ভারতীয় কাঁচামরিচ ১৮০ টাকা এবং দেশি কাঁচামরিচ ২৪০ টাকা দরে বিক্রি করছি। তবে আগের থেকে বিক্রি অনেক কমে গেছে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রিতা ফেরদৌস হোসেন বলেন, ভারতীয় পেঁয়াজ হিলি স্থলবন্দরে আমদানিকারকরা বেশি দামে বিক্রি করছে। কারণ, দুই দিন পোর্ট বন্ধ থাকবে যার ফলে আমরা খুচরা বাজারে বর্তমানে ৫৮ টাকা কেজিতে বিক্রি করছি।

হিলি কাস্টমসের তথ্যমতে, গতকাল বুধবার ভারতীয় ৩৭ ট্রাকে ১ হাজার ৭৫ টন পেঁয়াজ এবং ভারতীয় ২টি ট্রাকে ১৫ টন কাঁচামরিচ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।