ঢাকা বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

‘হারানোর কিছু নেই’ বলে দলকে চাঙা করে দেন সাকিব

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২:২৮ পি.এম, ৭ অক্টোবর ২০২৩
Link Copied!

আফগানিস্তানের দুই ওপেনার যেভাবে শুরু করেছিলেন তাতে চিন্তার ভাঁজ পড়েছিল বাংলাদেশ দলের উপর। পেসাররা আলগা বল দেওয়ার পর বাড়তি বোলার না খেলানোর চিন্তা বুমেরাং হচ্ছে কিনা সেই আলোচনাও উঠছিল। তবে সব কিছুই চাপা পড়েছে বাংলাদেশ দারুণভাবে ঘুরে দাঁড়ানোয়। পেসার শরিফুল ইসলাম জানালেন, দলকে এমন বিবর্ণ শুরুর পর দলকে তাতিয়ে তোলেন অধিনায়ক সাকিব আল হাসান।

ধর্মশালায় শনিবার বাংলাদেশ যেভাবে জিতেছে বিশ্বকাপে এরচেয়ে ভালো শুরু আর হয়ত খেলার আগেও আশা করত না। প্রতিপক্ষকে ১৫৬ রানে আটকে দিয়ে ৬ উইকেটের জয়, ম্যাচ শেষ করে দিয়েছে ১৫ ওভার আগে।

অথচ টস হেরে বোলিং বেছে নেওয়ার পর আফগান দুই ওপেনার রাহমানুল্লাহ গুরবাজ আর ইব্রাহিম জাদরান মিলে বিনা উইকেটে তুলে ফেলেন ৪৭ রান। নবম ওভারে সাকিব এসে জুটি ভাঙার পর মাঝের ওভারেও দৃঢ়তা দেখাচ্ছিলেন গুরবাজ। তখন প্রতিটি বল, প্রতিটি মুহূর্তে বোলার, ফিল্ডারদের শরীরী ভাষায় ঝাঁজ রাখতে বার্তা দিচ্ছিলেন সাকিব।

উইকেট পাওয়ার পর তার উদযাপনও ছিলো কিছুটা খ্যাপাটে। মিক্সড জোনে কথা বলতে এসে শরিফুল জানান, প্রথম ম্যাচে তীব্রভাবে জেতার তাড়নায় ছিলেন তারা, প্রথম ম্যাচ আমরা সবাই জয়ের জন্য নেমেছি। আর এই কারণেই, সাকিব ভাই হয়তো…। বিশ্বকাপের উইকেট, একটু উদযাপন তো হবেই।

শুরুতে বাজে বল করারও কেউ যাতে মনোযোগ হারিয়ে না ফেলেন সেই চেষ্টাও করে গেছেন অধিনায়ক। শরিফুল জানান, সাকিব সবাইকে বলেছিলেন হারানোর কিছু নেই, আসলে আমরা শুরুতে চেষ্টা করেছিলাম ভালো জায়গায় বল করার। কিন্তু দুর্ভাগ্যবশত হয়নি। হয়তো প্রতি ম্যাচে এমন হবে না যে শুরুতে ভালো বা পরে ভালো। অধিনায়ক আমাদের বলেছে হয়তো আমরা কিছু একটা মিস করছি। পরের বল থেকে যখন আমরা বোলিংয়ে আসবো, যেন টাইট লাইনে করি।

প্রথম স্পেলে আলগা বোলিং দিয়ে খেই হারানোর পর ফিরে এসে শর্ট বলের আশ্রয় নেন শরিফুল, তাসকিনরা। তাতে ফলও মিলে যায়। পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের কাছ থেকে বার্তা পেয়ে পরিকল্পনা করে অমন কৌশল নিয়েছিলেন তারা, ওটা পরিকল্পনা করেই কথা। পরে যখন ওটা কাজ হচ্ছিল না। আবার ফিরেছি।