ঢাকা বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

আমরা ‘যুদ্ধে আছি’: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক,
প্রকাশিত: ৪:০১ পি.এম, ৭ অক্টোবর ২০২৩
Link Copied!

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের আকস্মিক রকেট হামলায় ইসরাইল এখন ‘যুদ্ধ পরিস্থিতিতে’ আছে জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রতিশোধ নেওয়ার কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি এতে জয়ী হওয়ার প্রত্যয়ও ব্যক্ত করেন।

শনিবার ভোরের এ হামলায় ৪০ জন নিহত ও সাত শতাধিক আহত হয়েছেন।

হামলার পর নেতানিয়াহু বলেছেন, ইসরাইলের নাগরিকরা আমরা যুদ্ধে আছি- কোনো অপারেশন নয়, কোনো উস্কানি নয়, একটি যুদ্ধ। সকালে ইসরাইল ও এর নাগরিকদের বিরুদ্ধে প্রাণঘাতী বিস্ময়কর আক্রমণ চালায় হামাস। ভোর থেকেই আমরা এর মধ্যে আছি।

বিষয়টি নিয়ে জরুরিভিত্তিতে ইসরাইলের নিরাপত্তা প্রধানদের সঙ্গে বৈঠকে বসে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছেন নেতানিয়াহু।

তিনি বলেন, সন্ত্রাসীদের অনুপ্রবেশের জায়গাগুলো প্রথমে খুঁজে বের করি, নিরাপত্তা প্রধানদের সেগুলো নিরাপদ করার নির্দেশনা দিয়েছি। একই সঙ্গে বড় পরিসরে রিজার্ভ সেনা মোতায়েন করতে বলেছি।

শনিবার গাজা ভূ-খণ্ড থেকে আকস্মিক ঝাঁকে ঝাঁকে রকেট এসে বিভিন্ন স্থানে বিস্ফোরিত হতে শুরু করলে আশ্চর্য হয়ে পড়ে ইসরাইলের বাসিন্দারা।

রকেট হামলার পাশাপাশি ফিলিস্তিনি বন্দুকধারীরা সীমান্ত অতিক্রম করে ইসরাইলের বিভিন্ন এলাকায় ঢুকে পড়ে। জেরুজালেমসহ ইসরাইলের দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলজুড়ে বাসিন্দাদের সতর্ক করে সাইরেন বাজতে থাকে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ ঘটনায় হামাসের বন্দুকধারীরা নজিরবিহীনভাবে গাজা থেকে ইসরাইলে অনুপ্রবেশ করে। এটি ২০২১ সালের ১০ দিনের যুদ্ধের পর থেকে হামাস ও ইসরাইলের মধ্যে তৈরি হওয়া সবচেয়ে গুরুতর পরিস্থিতি।

বিষয়টি নিয়ে হামাসের উদ্দেশে ইসরাইলের প্রধানমন্ত্রী বলেছেন, শত্রুদের এমন মূল্য দিতে হবে, যা তারা জানেও না। এ সময়ে আমি ইসরাইলের সব নাগরিককে সেনাবাহিনীর নির্দেশাবলী এবং হোম কমান্ডের নির্দেশাবলী কঠোরভাবে মেনে চলার আহ্বান জানাচ্ছি।

হামাসের সামরিক কমান্ডার মোহাম্মদ দিয়েফ হামাসের সংবাদমাধ্যমে এ অভিযানের ঘোষণা দিয়ে সব ফিলিস্তিনিদের লড়াইয়ের ডাক দেন। তিনি জানান, ইসরাইল লক্ষ্য করে ৫০০০ রকেট ছোড়া হয়েছে।