ঢাকা শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সংসদে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধনী) বিল উত্থাপন

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ২:০১ পি.এম, ২৬ জুন ২০২৪
Link Copied!

সংসদ ভবন, ২৬ জুন, ২০২৪ : আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে আরও সক্রিয় করার লক্ষ্যে জাতীয় সংসদে আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল, ২০২৪ উত্থাপিত হয়েছে।
আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আইন, ২০১০ এর অধিকতর সংশোধনকল্পে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিলটি সংসদে উত্থাপন করেন।
বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ২০২০ সালে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গবেষণাবৃত্তি (ফেলোশিপ) প্রদান ও ভাষাশিক্ষা কার্যক্রম সম্পাদনের জন্য ট্রাস্ট গঠনের ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর ঘোষণার আলোকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘ভাষা-গবেষণা ট্রাস্ট’ স্থাপনের লক্ষ্যে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আইন, ২০১০’ সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে মর্যাদা অর্জনের আন্দোলনের সূচনা করেন। তাই ভাষা গবেষণা ট্রাস্ট বঙ্গবন্ধুর নামেই হওয়া সমীচীন বিধায় খসড়া আইনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা-গবেষণা ট্রাস্ট’ নামকরণের প্রস্তাব করা হয়। ট্রাস্টের এই নামকরণের বিষয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের অনুমোদন গ্রহণ করা হয়েছে।
পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিলটি অধিকতর পরীক্ষা নিরীক্ষা করে এক মাসের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য সংশি¬ষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠান।