ঢাকা বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

পাকিস্তান আমাদের দিকে তাকিয়ে হাহুতাস করে : পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ৬:২৪ এ.এম, ২৭ জুন ২০২৪
Link Copied!

সংসদ ভবন, ২৬ জুন, ২০২৪ : পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, শেখ হাসিনার জাদুকরী নেতৃত্বে দেশে আজ ব্যাপক উন্নয়ন ঘটেছে, অদম্য গতিতে এগিয়ে চলছে দেশ। পাকিস্তান আমাদের দিকে তাকিয়ে হাহুতাস করে, দীর্ঘশ^াস ফেলে। করোনার ধকল না কাটতেই একের পর এক যুদ্ধে পৃথিবী আজ টালটামাল। এ সব কারণে সমগ্র বিশ^ আজ মূল্যস্ফিতিতে আক্রান্ত। তার পরও প্রধানমন্ত্রীর নানা উদ্যোগে বিশ্বের অনেক দেশের তুলনায় আমাদের মূল্যস্ফিতি অনেক নিয়ন্ত্রণে রয়েছে।
তিনি আজ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট সম্পর্কে সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন।
ড. হাছান বলেন, অনেক সমালোচক বলে বেড়াচ্ছে এই বাজেট উচ্চাভিলাসী, এ বাজেট বাস্তবায়ন অযোগ্য, জনবিরোধী, দিকনির্দেশনা নেই। যদি বাজেটে দিক নির্দেশনা নাই থাকতো, তাহলে দেশে দরিদ্রতা ৪৮ শতাংশ থেকে ১৮.৫ শতাংশে কিভাবে নেমে আসলো। অতিদারিদ্র ২৫ থেকে ৫ শতাংশে নেমে আসলো কিভাবে? ১০ কোটি মানুষকে সামাজিক নিরাপত্তার মধ্যে আনা হয়েছে।
তিনি বলেন, দেশে ট্যাক্স দেয়া মানুষের সংখ্যা তেমন বাড়েনি। ট্যাক্স জিডিপির অনুপাত খুবই কম। আমাদের ট্যাক্স ডিপার্টমেন্ট বাজেট বাড়াতে খুব পারদর্শীতা দেখিয়েছে, কিন্তু মানুষকে ট্যাক্সের আওতায় আনতে পারেনি। বাংলাদেশের মতো ট্যাক্স কম দেয়া কোথাও দেখিনি। বিদেশে সবাইকে ট্যাক্সফাইল করতে হয়। ট্যাক্স দিক আর না দিক, ট্যাক্স ফাইল থাকে। আমাদের দেশেও সবার ট্যাক্স ফাইল চালু করা দরকার। প্রয়োজনে ১০০ টাকা বা ৫০ টাকায় ট্যাক্স ফাইল করে দেয়া হোক।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারের বাজেটে মূল্যস্ফিতি কমানোর প্রচেষ্টা আছে, সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে, নিত্যপণ্য আমদানির জন্য উৎসে কর কমানো হয়েছে। বড় বাজেট বাস্তবায়নের ফলে দেশের অর্থনৈতিক উন্নতি হচ্ছে, দেশের মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে।
তিনি বলেন, ২০০৮ সালে মানুষের মাথাপিছু আয় ছিল ৬০০ ইউএস ডলার, বিএনপির সময় ছিল ৫৪৩ ডলার। আজকে মাথাপিছু আয় ২৮০০ ইউএস ডলারের কাছাকাছি।
মন্ত্রী বলেন, আজকে সমালোচনার জন্য দেশে সব ধরনের বিজ্ঞ বিশেষজ্ঞ আছেন। তারা বিশেষ কারণে অজ্ঞ বিশেষজ্ঞ, বিশেষ উদ্দেশ্যে অজ্ঞ বিশেষজ্ঞ।