ঢাকা শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

অটোমেটিক ট্রেন স্টপ এন্ড প্রটেকশন প্রযুক্তি বাস্তবায়নের কাজ অব্যাহত : রেলমন্ত্রী

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ৩:৪২ এ.এম, ২৮ জুন ২০২৪
Link Copied!

সংসদ ভবন, ২৭ জুন, ২০২৪: রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম বলেছেন, বাংলাদেশ রেলওয়েতে দুর্ঘটনা পরিহারে যেকোনো জরুরি অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে ট্রেন থামানোর জন্য অটোমেটিক ট্রেন স্টপ এন্ড প্রটেকশন (এটিএস/এটিপি) প্রযুক্তি বাস্তবায়নের কাজ চলমান রয়েছে।
আজ সংসদে টেবিলে উপস্থাপিত সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, বর্তমানে রেলওয়ের ১২১টি স্টেশনে কম্পিউটার বেইজড ইন্টারলকিং সিস্টেম (সিবিআই) সিগনালিং সিস্টেমের মাধ্যমে পরিচালিত হচ্ছে।
সরকারি দলের অপর সদস্য হাবিবুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী জানান, রেলওয়ের টিকিট কালোবাজারি রোধসহ টিকিটের সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থে বর্তমানে ব্যাপক চেকিং ব্যবস্থা চালু রয়েছে। শুধু চলতি বছরের এপ্রিল মাসেই রেলওয়ের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে চেকিং কার্যক্রমের সংখ্যা ১ হাজার ৬৩৩টি, মামলার সংখ্যা ২ লাখ ৯ হাজার ৩৪৬টি এবং আদায়কৃত ভাড়া ও বিনা টিকেটের যাত্রীদের কাছ থেকে জরিমানার পরিমান ৪ কোটি ৫৭ লাখ ১৭ হাজার ৩৮৯ টাকা।
স্বতন্ত্র সদস্য সিদ্দিকুল আলমের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে জিল্লুল হাকিম জানান, বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে ৩৫৩ টি ট্রেন চলাচল করছে। এরমধ্যে আন্তঃনগর ১১২টি, আন্তঃদেশীয় ৬টি, মেইল, এক্সপ্রেস ও কমিউটার ১৩৪টি, লোকাল-৭৫টি, গুডস ও কন্টেইনার ২৬টি।