ঢাকা শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

ঢাকায় চালু স্মার্ট স্কুল বাস

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ৩:৩১ এ.এম, ৪ জুলাই ২০২৪
Link Copied!

স্মার্ট স্কুল বাস সার্ভিস চালু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। রাজধানীর বনানী বিদ্যা নিকেতন স্কুল অ্যান্ড কলেজে চালু হওয়া স্কুল বাস সার্ভিসের জবা, গোলাপ ও টগর নামে চলবে তিন রুটের বাস।

বুধবার (৩ জুলাই) দুপুরে রাজধানীর বনানী বিদ্যা নিকেতন স্কুল অ্যান্ড কলেজে ডিএনসিসি স্মার্ট স্কুল বাস সার্ভিসের উদ্বোধন করা হয়।

ইতোমধ্যে ডিএনসিসি স্মার্ট স্কুল বাস সার্ভিস চালুর জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ৩৯টি স্থানে নিজস্ব ব্যয়ে স্কুল বাস স্টপেজ নির্মাণ করেছে। উদ্যোগটি বাস্তবায়নে যৌথভাবে কাজ করবে ডিএনসিসি, বিআরটিসি এবং ডিএমপি।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মুখপাত্র মকবুল হোসাইন জানান, শিক্ষার্থীদের ভাড়া প্রতি কিলোমিটার হিসেবে নির্ধারণ করা হয়েছে। ভাড়ার পরিমাণ মাসিক ৮০০ টাকা হতে ১২০০ টাকা পর্যন্ত হতে পারে।

মকবুল হোসাইন বলেন, স্কুল বাসের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছে এগুলো বিআরটিসি বাস, ট্র্যাকিং এবং আরএফআইডি সুবিধা। ছাত্রছাত্রীদের গতিবিধি পর্যবেক্ষণের জন্য রয়েছে অভিভাবকদের জন্য অ্যাপ। সার্ভিসটি মনিটরিংয়ের জন্য রয়েছে অভিভাবক, স্কুল কর্তৃপক্ষ এবং ডিএনসিসির জন্য পৃথক ড্যাশবোর্ড।

তিনি আরও বলেন, ছাত্রছাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করে প্রতিটি বাসে থাকবে নিবেদিত ট্রিপ ম্যানেজার। প্রতিটি বাসের ভেতর থাকবে সিসিটিভি ক্যামেরা, আইএসই সার্ভিস এবং ২৪ ঘণ্টা ৭ দিনই হটলাইন সাপোর্ট।

স্মার্ট স্কুল বাস যে তিন রুটে চলবে, তাহলো–কুড়িল বিশ্বরোড (পুলিশ বক্সের কাছে)- কুড়িল চৌরাস্তা-বসুন্ধরা গেট-নদ্দা কোকাকোলা-নতুনবাজার (ভাটারা থানাসংলগ্ন)-নতুনবাজার (ইউএস অ্যাম্বাসির পূর্ব পাশের ঢাকা চাকা বাসস্ট্যান্ড)-বনানী বিদ্যা নিকেতন।

১০০ ফিট রাস্তায় বসুন্ধরা গেট (২নম্বর ব্রিজ সংলগ্ন) ফ্যামিলি বাজার-ছোলমাইদ/সাঈদনগর-নতুনবাজার বাঁশতলা- শাহজাদপুর নতুনবাজার (ইউএস অ্যাম্বাসির পূর্ব পার্শ্বের ঢাকা ঢাকা বাস স্ট্যান্ড)-বনানী বিদ্যানিকেতন।

সুবাস্তু/উত্তরবাড্ডা (থানারোড)-হোসেন মার্কেট-লিংকরোড-গুদারাঘাট-গুলশান-১-টিবি গেট-ওয়ারলেস গেট-আমতলি (জলখাবার)-বনানী বিদ্যানিকেতন।