ঢাকা শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

স্মার্ট বাংলাদেশ গঠনে স্মার্ট শিশু গড়ে তুলতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: ৩:৪১ এ.এম, ৫ জুলাই ২০২৪
Link Copied!

ঢাকা, ৪ জুলাই, ২০২৪: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, প্রধানমন্ত্রী ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ একটি প্রতিশ্রুতি, যা ২০৪১ সালের মধ্যে বাস্তবায়নে সরকার কাজ করছে। এলক্ষ্যে আমাদের স্মার্ট শিশু গড়ে তুলতে হবে, যাদের জ্ঞান, বুদ্ধি এবং উদ্ভাবনী দক্ষতা ‘ভিশন ২০৪১’ বাস্তবায়ন ও ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণ করবে।
আজ ঢাকার মহাখালীতে আইসিডিডিআরবির সাসাকাওয়া অডিটোরিয়ামে আয়োজিত ‘বাংলাদেশে শিশুর প্রারম্ভিক বিকাশ কর্মসূচি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
সেমিনারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
আইসিডিডিআরবির প্রধান নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম উপস্থিত ছিলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আইসিডিডিআরবি আন্তর্জাতিক চিকিৎসা সংক্রান্ত একটি গবেষণা প্রতিষ্ঠান যা দেশের চিকিৎসা ব্যবস্থায় বিশেষ অবদান রেখে চলেছে। বিশ্বের বিভিন্ন উন্নয়ন সংস্থা, গবেষণা এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে সংযুক্ত হয়ে আইসিডিডিআরবির গবেষণা, প্রশিক্ষণ, প্রকল্প বাস্তবায়ন ও অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আইসিডিডিআরবির চাইল্ড ডেভেলপমেন্ট ইউনিট ও উন্নয়ন সহযোগী সংস্থা একসাথে শিশুর প্রারম্ভিক বিকাশের বিষয়টিকে ত্বরান্বিত করার জন্য কাজ করছে।
তিনি আরও বলেন, ‘সপ্তাহে সোমবার আর মঙ্গলবার ঢাকা থাকবো আর বাকি দিনগুলো সারা দেশের চিকিৎসা ব্যবস্থা পরিদর্শন করব। জেলা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি ক্লিনিকগুলোকে উন্নত করতে পারলে এবং সেখানে রোগীর যথাযথ চিকিৎসা হলে ঢাকা শহরে রোগীদের ভিড় হবে না। সাধারণ মানুষের উপকারের লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। আইসিডিডিআরবি এলক্ষ্যে প্রতিনিয়ত প্রশংসনীয়ভাবে গ্রামে-গঞ্জে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে।’
স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিশুদের বিকাশ, স্বাস্থ্য ব্যবস্থাকে আরও সুন্দর করে তাদেরকে যথাযথভাবে গড়ে তুলতে পারলে আমাদের দেশ এগিয়ে যাবে। স্মার্ট শিশুরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে।