ঢাকা বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাঃ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আরবীঃ ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  1. Lead 1
  2. Lead 2
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আন্তর্জাতিক
  7. আরো
  8. ইসলামিক
  9. কবিতা
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শেষ, ফলের অপেক্ষা

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ৭:৩৩ এ.এম, ৫ জুলাই ২০২৪
Link Copied!

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষ। এরপর শুরু হবে গণনা। ঘণ্টা দুয়েকের মধ্যে জানা যেতে পারে ৪৪০টি আসনের ফল। আর সবগুলো আসন অর্থাৎ, ৬৫০টি আসনের ফল জানতে অপেক্ষা করতে হতে পারে স্থানীয় সময় শুক্রবার (৫ জুলাই) সকাল আটটা পর্যন্ত। খবর দ্য গার্ডিয়ান

ভেটাগ্রহণ শেষে স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ জুলাই) রাত ১০টায় প্রকাশ করা হবে বুথ ফেরত জরিপের ফল। এটা দেখে ধারণা করা হবে, কোন দল জয়ী হতে যাচ্ছে, বিজয়ী ও পিছিয়ে থাকা দলের মধ্যে ব্যবধান কেমন হতে পারে।

স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিক থেকে ফল ঘোষণা শুরু হবে। ঘণ্টা দুয়েকের মধ্যে জানা যেতে পারে ৪৪০টি আসনের ফল। শুক্রবার স্থানীয় সময় সকাল আটটার মধ্যে সবগুলো আসনের ফল জানা যেতে পারে।

প্রতিটি গণনা কেন্দ্রে পৃথকভাবে নির্বাচনের ফল ঘোষণা করা হবে। রাতভর সংবাদমাধ্যমগুলো ফল প্রচার করবে।

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে যেকোনো দলকে এককভাবে ৩২৬টি আসনে জয় পেতে হবে। এবারের নির্বাচনে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে কিনা, রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে সেটা জানা যেতে পারে।

ভোটের আগে একাধিক জনমত জরিপে দেখা গেছে, কিয়ার স্টারমারের লেবার পার্টি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পথে রয়েছে। দলটি প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের চেয়ে ২০ শতাংশ এগিয়ে। জরিপের ফল বাস্তব হলে, বিদায় নিতে হবে কনজারভেটিভ দলের নেতা ও প্রধানমন্ত্রী ঋষি সুনাককে।